অ্যামাজন এফিলিয়েট নিয়ে কিছু ব্যাসিক প্রশ্ন এবং এর উত্তর

এফিলিয়েট মার্কেটিং কি অথবা আমাজন এফিলিয়েট মার্কেটিং কি?


এফিলিয়েট মার্কেটিং/অ্যামাজন এফিলিয়েট মার্কেটিং:


এক কথায় এটি একটি বিক্রয়ের কৌশল বা মাধ্যম। আপনি সরাসরি দোকানদারের কাছে কিনলে যেমন আপনি এবং দোকানদারের মাঝে কোন মধ্যস্থতাকারী থাকে না। ঠিক তেমনি এফিলিয়েট মার্কেটিং হলো মধ্যস্থতাকারী। এখানে অ্যামাজন হলো দোকান এবং কাস্টমার হলো ইউরোপের বাসিন্দা। আর আপনি একটি সাইট গুগলে র‌্যাংক করিয়ে সেখানে কাস্টমারকে পণ্যের ভাল-মন্দ বলে অ্যামাজন থেকে পণ্য ক্রয় করাতে উৎসাহ প্রদান করছেন। আর এই বিক্রি করে দেওয়ার ফলে অ্যামাজন আপনাকে 2% হতে 10% হারে কমিশন দিয়ে থাকে। এটিই হলো এফিলিয়েট মার্কেটিং আবার অ্যামাজন এফিলিয়েট মার্কেটিং ও বলতে পারেন।


অ্যামাজন এফিলিয়েট কিভাবে কাজ করে?


খুব সহজভাবে বলতে গেলে অ্যামাজন লক্ষ লক্ষ পণ্য তার ওয়েবসাইটে ডিসপ্লে করে রেখেছে এবং বিক্রি করে দেওয়ার জন্য বিভিন্ন দেশে মার্কেটার নিয়োগ দিয়েছে। আর এই মার্কেটার পদে চাকুরীর জন্য কোন ইন্টারভিউ ফেস করতে হয়। শুধু দরকার হয় একটি ভালো মানের ওয়েব সাইট। আর এই ওয়েবসাইটি দিয়েই আপনি তাদের কাছে অনুমোদন নিয়ে নিজের জায়গায় বসেই ব্যবসা পরিচালনা করতে পারবেন। অর্থ্যাৎ তাদের পণ্য আপনার সাইটে বেচা-কেনা করতে পারবেন। এক্ষেত্রে অ্যামাজন আপনাকে একটি ট্র্যাকিং আইডি দিবেন। আর সেটা সাইটের সাথে কানেক্ট করে রাখলেই আপনার কাজ শেষ। এবার আপনার মাধ্যমে যাই বিক্রি হউক না কেন আপনি পণ্যর ধরন ও কমিশন অনুযায়ী ইনকাম জেনারেট করতে পারবেন।


আমাজন এফিলিয়েট শুরু করতে কি কি প্রয়োজন?


আমাজন এফিলিয়েট ২ ভাবে করা যায়,
১. সোশ্যাল মিডিয়ায় প্রচারণার মাধ্যমে।
২. নিজের ওয়েব সাইটের মাধ্যমে।


আমাজন এফিলিয়েট করে কেমন ইনকাম করতে পারবেন?


এক কথায় উত্তর হলো আপনি নিজে কত পরিমাণ ইনকাম করতে চান সেটার উপর নিভর করে।
কারণ হলো কেউ চিন্তা করে আমার মাসে ১ হাজার ডলার হলেই অনেক আবার কেউ মনে করে আমার মিনিমাম ৫ হাজার ডলার লাগবে। সো ইনকাম নিজের উপর ডিপেন্ড করছে।


কেন আপনি আমাজন এফিলিয়েট মার্কেটিং এ আসবেন?


আমাজন এফিলিয়েট একটি প্যাসিভ ইনকাম সোর্স বলা হয়। যেখানে অন্যান্য ইনকাম যতক্ষণ কাজ করবেন ততক্ষণ ইনকাম হয়। কিন্তু অ্যামাজনের ক্ষেত্রে ভিন্ন। যদি আপনার সাইটি একবার গুগলের কাছে জনপ্রিয় হয়ে উঠে তাহলে আপনার ইনকাম ২৪ আওয়ার্স আসতেই থাকবে।


আমাজন এফিলিয়েট শিখতে কত সময় লাগবে অথবা কতদিন পর থেকে ইনকাম করা যায়?


এটি বলতে আসলে কষ্টকর। আল্লহতায়ালা এক একজনের এক এক রকম মেধা দিয়েছেন। এরপর আবার কারও চেষ্টা অনেক বেশী থাকে কেউ আছেন একটু ধীর প্রকৃতির। সো ডিপেন্ড করে ব্যক্তির উপর। তবে নরমালি দিনে 2-3 ঘন্টা করে সময় দিলে ৩-৬ মাসের মধ্যে ইনকাম পর্যন্ত নিয়ে যাওয়া যায়। আর ইনকাম অ্যামাজন অনুমোদনের পরদিন থেকেও আসতে পারে আবার ৬ মাস পরেও আসতে পারে। এটা নির্ভর করে আপনার কোয়ালিটি কন্টেন এর উপর এবং আপনার সাইট গুগলের কাছে র‌্যাংকিং এর কেমন অবস্থায় আছে সেটির উপর।


অ্যামাজন নিয়ে কাজ করতে কেমন ইনভেস্টমেন্ট লাগে? অথবা বিনা টাকায় কাজ শুরু করা যায় কি?


হোনেস্টলি বলতে গেলে শুরুর দিকে ৮-১০ হাজার টাকার মত খরচ করতে পারলে ভাল হয়। আর যদি আপনি ইংরেজীতে একটু ভাল হন তাহলে আরও ভাল হয়। কিন্তু যদি দূবল হন তাহলে পরবর্তীতে আরও কিছু টাকা পয়সা ইনভেস্টমেন্ট করতে হবে। নচেৎ সাইট র‌্যাংক করা কষ্টকর হয়ে পড়ে। এছাড়াও আরও কিছু বিষয় আছে যদি আপনি এস.ই.ও সম্পর্কে ভাল ধারণা না রাখেন সেখানেও হিতে বিপরীত আছে। সো ইনভেস্টমেন্ট এর চাইতে কিছু টেকনিক্যাল বিষয়নিয়ে ভাল ধারণা রাখতে হবে। তাছাড়া ইনভেস্ট করে অ্যামাজন থেকে ভাল ইনকামের স্বপ্ন না দেখাই আমার কাছে ভাল মনে হয়। বাকী আপনার ইচ্ছা।


পোষ্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ।।

Leave a Comment