বর্তমানে কেন YouTube এফিলিয়েট চ্যানেল ব্যানড্ করছে?

বি.দ্র: নিচের পোস্টটি শুধুমাত্র ইউটিউভ দিয়ে আয় করা ভাই/বোনদের জন্য করা হয়েছে। যারা সাইট নিয়ে কাজ করেন তাদের জন্য এটি নয়।কিছুদিন যাবত লক্ষ্য করা যাচ্ছে যে, যে সকল ভাই/বোন ইউটিউব ব্যবহার করে অ্যামাজন থেকে ইনকাম করছেন ইতোমধ্যে তাদের অনেকেরেই চ্যানেল ব্যানড্ হওয়া শুরু হয়েছে। এখানে লক্ষ্যণীয় বিষয় হলো প্রধানত যে বিষয়টি নিয়ে চ্যানেলগুলো ব্যানড্ করছে সেটি হলো নিম্নোক্ত মেসেজ:Spam, scams or commercially deceptive content are not allowed on YouTube.আমরা যদি উপরোক্ত মেসেজ এর কারণ সম্পর্কে ইউটিউব-এ গিয়ে পড়াশুনা করি তাহলে অনেকগুলোর মধ্যে নিচের দুইটি বিষয়ে মূলত আমাদেরকে শাস্তি (ব্যানড্) দেওয়া হচ্ছে:এক. ভিজিটরদের প্রতিশ্রুতি দিচ্ছি যে তাদের জন্য ভালো কিছু শেয়ার করেছি কিন্তু বাস্তবে এগুলোর পরিবর্তে তাকে অন্য সাইটে যাওয়ার জন্যই প্রধানত ইঙ্গিত করা হচ্ছে (Promises viewers they’ll see something but instead directs them off site.)দুই. বিভ্রান্তিকর মেটাডেটা বা থাম্বনেইল: ভিজিটরদের বিশ্বাস করার জন্য যে ধরণের শিরোনাম, থাম্বনেইল, বর্ণনা বা ট্যাগ ব্যবহার করা হয়েছে কিন্তু বাস্তবের সাথে ভিডিও বা শেয়ারকৃত কনটেন্ট এর মিল খুজে পাওয়া যায় না। (Misleading Metadata or Thumbnails: Using the title, thumbnails, description, or tags to trick users into believing the content is something it is not.)

এখন আমাদের জন্য করণীয় কি?

উত্তর: নিচের কতিপয় বিষয় লক্ষ্য রেখে কাজ করলে আশা করা যায় শাস্তি থেকে বেঁচে যেতে পারেন।

👉 অর্থবহ ভিডিও তৈরী করা। এর মানে হলো রিয়েল ফেস দ্বারা যে ভিডিওগুলো পাওয়া যায় অথবা অ্যামাজন প্রডাক্ট পেজ থেকে ভিডিও নিয়ে যে কোন একটি ভিডিও এডিটর সফটওয়্যার দিয়ে নিজের মত করে তৈরী করে নিবেন। আর যদি স্লাইড টাইপ ভিডিও তৈরী করেন তাহলে প্রতিটি স্লাইডে যেন প্রডাক্টের মিনিংফুল টেক্সট থাকে সাথে ভালো মানের ওভার ভয়েস দিয়ে তৈরী করতে পারেন।

👉 ভিডিওতে যা দেখানো অথবা বর্ণনা করার চেষ্টা করবেন সেটির উপরই টাইটেল, ডেসক্রিপশন, ট্যাগ, থ্যাম্বনেইল এগুলো ব্যবহার করবেন। অযথা বাড়তি কথা বার্তা যেন ডেসক্রিপশনে না থাকে এবং Irrelevant Tag use হতে বিরত থাকবেন।

👉 ডেসক্রিপনের মধ্যে (,) কমা ব্যবহার করে কিওয়ার্ড বা ট্যাগ ব্যবহার হতে বিরত থাকবেন। যেমন: best backpack for women, best ladies backpack, best gaming laptop backpack, ইত্যাদি

👉 আবারও বলছি, দুইটা, চারটা স্লাইড দিয়ে ভিডিও বানিয়ে আকর্ষণীয় টাইটেল, ওভার অপটিমাইজড্ ডেসক্রিপশন ও ট্যাগ ব্যবহার করা হতে ১০০ হাত দূরে থাকবেন।

👉 যদি কোথায় ভিডিও শেয়ার করে ভিজিটর আনতে চান তাহলে অবশ্যই যে কথাটির উপর ভিজিটরকে নিয়ে আসবেন পূর্ব থেকেই সেটির উপর ভালো কনটেন্ট/ভিডিও তৈরী করবেন। নচেৎ হিতে বিপরীত হয়ে যাবে। আর এখানেই সমস্যাটা বেশী বাঁধে।আরও অন্যান্য কারণ জানতে নিচের লিংকে গিয়ে পড়ে আসতে পারেন।

https://support.google.com/youtube/answer/2801973?hl=en

Leave a Comment